সর্বশেষ সংবাদ
Home / পড়াশোনা / জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন শুরু ২২ জানুয়ারি

জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন শুরু ২২ জানুয়ারি

শেরপুর নিউজ ডেস্ক: জাতীয় বিশ্ববিদ্যালয়ে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) শ্রেণিতে প্রথমবর্ষে ভর্তি আবেদন শুরু আগামী ২২ জানুয়ারি। আবেদন প্রক্রিয়া চলবে ১১ ফেব্রুয়ারি রাত ১২টা পর্যন্ত। ভর্তি প্রক্রিয়া শেষে ১০ মার্চ থেকে নতুন শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের ক্লাস শুরু হবে।

রোববার (১৪ জানুয়ারি) বিকেলে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়েছে, আগ্রহী প্রার্থীকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তিবিষয়ক ওয়েবসাইট www.nu.ac.bd/admissions থেকে আবেদন ফরম পূরণ করতে হবে।

এদিকে, গত শিক্ষাবর্ষের মতো এবারও এসএসসি ও এইচএসসির জিপিএ এবং প্রাপ্ত নম্বরের ওপর ভিত্তি করে শিক্ষার্থীদের মেধাতালিকা তৈরি করা হবে। আলাদা করে কোনো ভর্তি পরীক্ষা নেবে না জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। পাশাপাশি অপেক্ষমান তালিকা থেকেও কয়েক দফায় ভর্তি নিয়ে আসন পূরণ করবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

জানা গেছে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে স্নাতক (সম্মান) কোর্স রয়েছে সারাদেশের ৮৮১টি কলেজে। এর মধ্যে সরকারি কলেজ ২৬৪টি এবং বেসরকারি ৬১৭টি। ২০২২-২৩ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) শ্রেণিতে প্রথমবর্ষে ভর্তিযোগ্য মোট আসন ছিল চার লাখ ৩৬ হাজার ২৮৫টি।

অন্যদিকে গত শিক্ষাবর্ষে ডিগ্রিতে (পাস কোর্স) প্রথমবর্ষে ভর্তিযোগ্য আসন ছিল ৪ লাখ ২১ হাজার ৯৯০টি। দেশের এক হাজার ৯৬৯টি কলেজে ডিগ্রি কোর্সে পড়ানো হয়। প্রত্যেক বিষয়ে সর্বোচ্চ ৮টি আসন কোটার জন্য সংরক্ষিত থাকবে। এর মধ্যে বীর মুক্তিযোদ্ধার সন্তান কোটা তিনটি, আদিবাসী একটি, প্রতিবন্ধী একটি, পোষ্য কোটা তিনটি।

প্রসঙ্গত, ২০১৫-১৬ শিক্ষাবর্ষ থেকে প্রাথমবার জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলোতে প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার পরিবর্তে এসএসসি ও এইচএসসির ফলের ভিত্তিতে শিক্ষার্থী ভর্তি শুরু হয়।

এর আগে অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়ের মতো ভর্তি পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হতো জাতীয় বিশ্ববিদ্যালয়ে।

Check Also

আগামী চার মাসে প্রাথমিকে নিয়োগ হবে ১০ হাজার শিক্ষক

শেরপুর নিউজ ডেস্ক: প্রাথমিক ও গণশিক্ষা সচিব ফরিদ আহমদ বলেছেন, প্রাথমিক শিক্ষার মানোন্নয়নে সরকারি প্রাথমিক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × 3 =

Contact Us