সর্বশেষ সংবাদ
Home / বগুড়ার খবর / জেলার খবর / রবীন্দ্র-নজরুল তাদের লিখনীতে মানুষের মাঝে প্রাণের সঞ্চার ঘটিয়েছেন-এসপি সুদীপ

রবীন্দ্র-নজরুল তাদের লিখনীতে মানুষের মাঝে প্রাণের সঞ্চার ঘটিয়েছেন-এসপি সুদীপ

শেরপুর ডেস্কঃ বগুড়া পুলিশ লাইন্স স্কুল অ্যান্ড কলেজে রবীন্দ্র-নজরুল জয়ন্তী পালিত হয়েছে। বৃহস্পতিবার ( ২জুন) বিকেলে অত্র শিক্ষা প্রতিষ্ঠান মিলনায়তনে রবীন্দ্র-নজরুল জয়ন্তীতে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্ত্তী বিপিএম।

বগুড়া পুলিশ লাইন্স স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ শাহাদৎ আলম ঝুনুর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন শিক্ষাবিদ ও কথা সাহিত্যিক সাজাহান সাকিদার, বগুড়া সরকারি আজিজুল কলেজের উপাধ্যক্ষ প্রফেসর আব্দুল কাদের, সরকারি মুজিবুর রহমান মহিলা কলেজের উপাধ্যক্ষ প্রফেসর ড. বেলাল হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) আব্দুর রশিদ।

প্রধান অতিথির বক্তব্যে পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্ত্তী বিপিএম বলেন, রবীন্দ্র-নজরুল তাদের লিখনীতে মানুষের মাঝে প্রাণের সঞ্চার ঘটিয়েছেন। রবীন্দ্রনাথ বাংলা ভাষাকে নিয়ে গেছেন অন্যন্য উচ্চতায়। বাংলা ভাষায় কবিতা, গান, গল্প, প্রবন্ধ, উপন্যাস লিখে সারা বিশে^ আলোড়ন সৃষ্টি করে গেছেন। তার লেখনিতে উঠে এসেছে মানুষের কথা, সমাজের কথা, শ্যামল বাংলার কথা। তার লেখনির মধ্যে দিয়ে বিশ^ আলোড়নে পেয়েছেন শ্রেষ্ঠ পদক ‘নোবেল’ পুরস্কার। বাংলার জলপথ দিয়ে তিনি ভ্রমণ করেছেন, যেখানে তিনি আবাস গড়েছেন সেখানকার কথা তিনি তুলে এনেছেন। সময় গড়িয়ে গেছে, রবীন্দ্রনাথ গত হয়েছেন। তবুও রবীন্দ্রনাথ তার লেখনির মাঝে সমুজ্জলভাবে বিরাজ করছেন সারা পৃথিবীতে। ঠিক তেমনী কাজী নজরুল ইসলাম বিদ্রোহী কবি। তিনি আমাদের জাতীয় কবি। নজরুল লেটোগানের দল থেকে উঠে এসে জীবিকার তাগিদে কাজ করেছেন রুটির দোকানে। নজরুল ১ম বিশ^যুদ্ধে সৈনিক হিসেবে অংশ নিয়েছেন। নজরুল জীবনের কথা লিখতেন, নজরুল লিখতেন অধিকারের কথা। তাইতো সেসময় তার বিদ্রোহী কবিতা বাজেয়াপ্ত করেছিল ব্রিটিশ সরকার। নজরুল লিখেছেন নিপীড়িত মানুষের কথা, অধিকারের কথা, লিখেছেন অসাম্প্রদায়িকতার কথা। যেমন লিখেছেন গজল, তেমনি লিখেছেন শ্যামা সংগীত। নজরুল ও রবীন্দ্রনাথ, তারা দুজন নিজেদের লিখনীতে নিজেদের অবস্থান তুলে ধরেছেন। তাদের কাউকে কারও সাথে তুলনা করা যায় না। তাদের লেখা আমাদের পড়তে হবে। আমাদের মাঝে সাহিত্যর প্রভাব বিরাজমান।
সহকারী শিক্ষক আল আমিনের সঞ্চালনায় আরও উপস্থিত ছিলেন সহকারী প্রধান শিক্ষক ইয়াসমিন সুলতানা, কলেজ শাখা শিক্ষক প্রতিনিধি শহিদুল ইসলাম, কাজী মঞ্জুরুল হক, কাওছারিন খাতুন, ফেরদৌস আলম, এনামুল জাহিদ তিতাস, মাসুকুর রহমান সুরুজ, রিপন কুমার সরকার সহ শিক্ষকবৃন্দ ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

রবীন্দ্র-নজরুল জয়ন্তী অনুষ্ঠানের আলোচনা সভা শেষে মিলনায়তনে অত্র প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা সংগীত, নৃত্য ও কবিতা পরিবেশন করেন।

Check Also

৩০ জুন পর্যন্ত বগুড়ায় বৃষ্টির সম্ভাবনা

শেরপুর ডেস্কঃ বগুড়ায় আগামী সাতদিন থেমে থেমে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃহস্পতিবার (২৩ জুন) দুপুরে …

Leave a Reply

Your email address will not be published.

two − one =

Contact Us