সর্বশেষ সংবাদ
Home / দেশের খবর / গোপনে তৎপরতা চালাচ্ছে জামায়াত

গোপনে তৎপরতা চালাচ্ছে জামায়াত

শেরপুর ডেস্কঃ দীর্ঘদিন মাঠের রাজনীতিতে সক্রিয় নয় জামায়াতে ইসলামী। ইস্যুকেন্দ্রিক গণমাধ্যমে কিছু বিবৃতি পাঠানো; আর মাঝেমধ্যে রাজধানীতে ঝটিকা মিছিল করা ছাড়া তেমন কোনো রাজনৈতিক কর্মসূচি নেই বললেই চলে। এই অস্বাভাবিক নীরবতায় দলটির রাজনীতি কার্যত শেষ হয়ে গেছে বলে অনেকে মনে করছেন। তবে বাস্তবতা বলছে ভিন্ন কথা। সূত্র বলছে, সরকারবিরোধী বৃহত্তর ঐক্যের পথে হাঁটা বিএনপিসহ রাজপথের বিরোধী দলগুলোর সঙ্গে ‘যুগপৎ’ আন্দোলনে নিজেদের সক্রিয় করতেও প্রস্তুতি নিচ্ছে স্বাধীনতাবিরোধী দলটি। এ লক্ষ্যে রাজনীতির মাঠে কোণঠাসা দলটি উপরে নীরব থাকলেও গোপনে বিভিন্ন অভিনব কৌশলে চলছে তাদের সাংগঠনিক শক্তি সঞ্চয়ের কাজ। ভিন্ন কৌশলে রাজপথে সক্রিয় হচ্ছে সংগঠনটির নেতাকর্মীরা।

মুক্তিযুদ্ধ চলাকালে মানবতাবিরোধী অপরাধের দায়ে শীর্ষ নেতাদের ফাঁসির রায় কার্যকর হওয়ার পর সারাদেশে জামায়াতের রাজনীতিতে একটা শূন্যতা সৃষ্টি হয়। তাছাড়া প্রকাশ্যে সাংগঠনিক কার্যক্রম পরিচালনার ক্ষেত্রেও প্রশাসনিক বাধার সম্মুখীন হতে হচ্ছে। এছাড়া ২০১৩ ও ২০১৫ সালে আগুন সন্ত্রাসের মামলায় দলটির নেতাকর্মীদের নিয়মিত হাজিরা দিতে হচ্ছে আদালতে। মোকাবিলা করতে হচ্ছে অসংখ্য মামলা। অভিযোগ উঠেছে, পুলিশকে ম্যানেজ করে রাজনীতির মাঠে ফিরছেন একাধিক মামলা মাথায় নিয়ে দীর্ঘদিন পলাতক ও আত্মগোপনে থাকা শীর্ষ নেতারা। এরই ধারাবাহিকতায় সম্প্রতি দেশের বিভিন্ন অঞ্চল থেকে কয়েকশ নেতাকর্মী আইনশৃঙ্খলা বাহিনীর হাতে গ্রেপ্তার হয়েছেন গোপন বৈঠককালে।

প্রযুক্তির মাধ্যমে গোপনে সংগঠিত হচ্ছে জামায়াত-শিবির : প্রকাশ্যে সভা-সমাবেশ না করে ওয়েবসাইট ও সোশ্যাল মিডিয়ার মাধ্যমে জামায়াত-শিবির সাংগঠনিক কার্যক্রম চালাচ্ছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নজর এড়াতে অনলাইনে তাদের সাংগঠনিক কার্যক্রম চলছে। জানা গেছে, সারাদেশে জামায়াত-শিবিরের রাজনৈতিক কার্যক্রম চলছে- হোয়াটস অ্যাপ, ভাইবার, মেসেঞ্জারসহ বিভিন্ন মাধ্যমে কর্মীদের সঙ্গে সাংগঠনিক যোগাযোগ রাখছেন নেতারা। সুযোগ পেলেই তারা বৈঠকে মিলিত হচ্ছেন। অনলাইন লাইব্রেরির মাধ্যমে সংগঠনের আদর্শ প্রচার করছেন।

কৌশলে চলছে সাংগঠনিক কার্যক্রম : খোঁজ নিয়ে জানা গেছে, রাজনীতির মাঠে ‘সুসংগঠিত’ দল হিসেবে পরিচিত জামায়াতে ইসলামী দীর্ঘদিন ধরে চুপ থাকার পেছনে অনেক কারণ রয়েছে। মাঠের রাজনীতি অনুক‚লে না থাকায়

নেতাকর্মীদের মন এখন দল গোছানোর দিকে। কেন্দ্রের নির্দেশনা মতো আনুষ্ঠানিক বৈঠকের বদলে নানা কৌশলে সাংগঠনিক শক্তি সঞ্চয়ের জন্য ভেতরে ভেতরে সারাদেশে কাজ চলছে দলের। আগে গোপনে বৈঠক করার যে ধারাটি ছিল, সেটিও এখন আর সেভাবে হচ্ছে না। তবে আগের মতো আনুষ্ঠানিকভাবে সাংগঠনিক কাজ করতে না পারলেও বসে নেই দলটির নেতাকর্মীরা। বর্তমান অবস্থার পরিপ্রেক্ষিতে কেন্দ্র থেকে দেয়া নির্দেশনা অনুযায়ী তৃণমূল পর্যায়েও ভিন্ন কৌশলে চালানো হচ্ছে সাংগঠনিক কার্যক্রম। কখনো কখনো সবার কাছে দলীয় সিদ্ধান্ত পৌঁছে যাচ্ছে ব্যক্তিগত আলাপে। কখনো আবার আড্ডার ফাঁকে সেরে নেয়া হয় সাংগঠনিক আলাপ।

সুত্রঃ ভোরের কাগজ

Check Also

বিজয়ের মাস ডিসেম্বর শুরু

শেরপুর ডেস্কঃ ‘পৃথিবীর এক প্রান্ত থেকে অন্য প্রান্ত পর্যন্ত /ঘোষণার ধ্বনি-প্রতিধ্বনি তুলে/ নতুন নিশান উড়িয়ে/ …

Leave a Reply

Your email address will not be published.

fourteen − 5 =

Contact Us