Home / পড়াশোনা / এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু ১৪ নভেম্বর

এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু ১৪ নভেম্বর

শেরপুর ডেস্কঃ এসএসসি ও সমমানের পরীক্ষা ১৪ নভেম্বর শুরু হবে। এছাড়া আগামী বছরের এসএসসি পরীক্ষাও ফেব্রুয়ারির শুরু হচ্ছে না। বুধবার (২৭ অক্টোবর) শিক্ষা মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

তিনি আরও জানান, মোট পরীক্ষার্থী ২২ লাখ ২৭ হাজার ১১৩ জন। এর মধ‍্যে এসএসসি পরীক্ষার্থী ১৮ লাখ ৯৯৮ জন। ৩ হাজার ৬৭৯টি কেন্দ্রে ২৯ হাজার ৩৫ শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষাথীরা পরীক্ষায় অংশ নেবে। ২০২০ সালের তুলনায় ২০২১ সালে পরীক্ষার্থী বেড়েছে ১ লাখ ৭৯ হাজার ৩৩৪ জন।

শিক্ষামন্ত্রী বলেন, সংক্ষিপ্ত সিলেবাসে গ্রুপভিত্তিক তিনটি বিষয়ের পরীক্ষা হবে। পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের হলে ঢুকতে হবে।

এবার যারা পরীক্ষা দেবে, তাদের মধ্যে ১৮ লাখ ৯৯৮ জন আট শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি, ৩ লাখ ১ হাজার ৮৮৭ জন মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে দাখিল এবং ১ লাখ ২৪ হাজার ২২৮ জন কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ভকেশনাল পরীক্ষার্থীয় বসবে।

১৪ নভেম্বর সকালে বিজ্ঞান বিভাগের পদার্থবিজ্ঞান (তত্ত্বীয়) পরীক্ষার মধ্য দিয়ে এসএসসি পরীক্ষা শুরু হবে। পরদিন ১৫ নভেম্বর সকালে বাংলাদেশের ইতিহাস ও বিশ্ব সভ্যতা, বিকালে হিসাব বিজ্ঞান পরীক্ষা হবে।

১৬ নভেম্বর সকালে রসায়ন (তত্ত্বীয়), ১৮ নভেম্বর সকালে শারীরিক শিক্ষা ও ক্রীড়া (তত্ত্বীয়), ২১ নভেম্বর সকালে ভূগোল ও পরিবেশ এবং বিকালে ফিন্যান্স ও ব্যাংকিং বিষয়ের পরীক্ষা হবে।

Check Also

জেএসসি-জেডিসিতেও অটো পাস

শেরপুর ডেস্কঃ চলতি বছরের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষাও হবে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × 4 =

Contact Us