Home / দেশের খবর / ৭৫ হাজার টাকা পর্যন্ত চিকিৎসাসেবা পাবেন বীর মুক্তিযোদ্ধারা

৭৫ হাজার টাকা পর্যন্ত চিকিৎসাসেবা পাবেন বীর মুক্তিযোদ্ধারা

শেরপুর ডেস্কঃ বীর মুক্তিযোদ্ধাদের বিনামূল্যে চিকিৎসাসেবা দেয়ার লক্ষ্যে ২০১৬ সালের নীতিমালায় সংশোধনী এনেছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়। সরকারি হাট-বাজারগুলোর ইজারালব্ধ আয়ের চার শতাংশ অর্থ ব্যয় নীতিমালা ২০২১ জারি করা হয়েছে।

বৃহস্পতিবার (২১ অক্টোবর) মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জেলা ও উপজেলা পর্যায়ের সরকারি হাসপাতালসহ, মেডিকেল কলেজ ও ২২টি বিশেষায়িত হাসপাতালে বীর মুক্তিযোদ্ধাকে বিনামূল্যে ৭৫ হাজার টাকা পর্যন্ত চিকিৎসাসেবা দেয়া হবে। এ ছাড়া জটিল কোনও রোগে আক্রান্ত হয়ে নির্ধারিত এসব হাসপাতালের বাইরে দেশে-বিদেশে চিকিৎসার প্রয়োজন পড়লে সরকার অতিরিক্ত এক লাখ টাকা অনুদান দেবে। তবে চিকিৎসা অনুদান একজন বীর মুক্তিযোদ্ধা জীবনে একবারের বেশি পাবেন না। বাছাই কমিটির সুপারিশের পরিপ্রেক্ষিতে মঞ্জুরি দেবে অনুদান মন্ত্রণালয়।

মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রণালয় ও বারডেম জেনারেল হাসপাতালের মধ্যে বীর মুক্তিযোদ্ধাদের চিকিৎসাসেবা প্রদান সংক্রান্ত সমঝোতা স্মারক নবায়ন করা হয়েছে। এ সমঝোতা স্মারক আগামী পাঁচ বছর পর্যন্ত বলবৎ থাকবে। এর আগে ২০১৮ সালে ৩ বছরের জন্য এ দুই প্রতিষ্ঠানের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছিল। একজন বীর মুক্তিযোদ্ধা সর্বোচ্চ ৭৫ হাজার টাকা পর্যন্ত বিনামূল্যে চিকিৎসা সেবা এ হাসপাতাল হতে পাবেন। এরমধ্যে ওষুধ, বেড, পথ্য, নার্সিং সেবাও অন্তর্ভুক্ত রয়েছে।

মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রণালয়ের পক্ষে অতিরিক্ত সচিব রঞ্জিত কুমার দাস এবং বারডেম হাসপাতালের পক্ষে প্রতিষ্ঠানটির মহাপরিচালক অধ্যাপক এম কে আই কাইয়ুম চৌধুরী সমঝোতা স্মারক স্বাক্ষর করেন। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এই অনুষ্ঠানে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, মুক্তিযুদ্ধ মন্ত্রণালয় এবং বারডেম হাসপাতালের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Check Also

নতুন বছরে ক্লাস বাড়ানোর পরিকল্পনা স্থগিত

শেরপুর ডেস্কঃ শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, বিশ্বের বিভিন্ন দেশে করোনার নতুন ধরন ওমিক্রন ছড়িয়ে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

sixteen + 5 =

Contact Us