Home / বিদেশের খবর / কাবুলে আত্মঘাতী বিস্ফোরণে মার্কিন সেনাসহ নিহত ৬০

কাবুলে আত্মঘাতী বিস্ফোরণে মার্কিন সেনাসহ নিহত ৬০

শেরপুর ডেস্কঃ তালেবান দখলে থাকা আফগানিস্তানের কাবুল বিমানবন্দরের বাইরে এবার ভয়ংকর জোড়া বিস্ফোরণ ঘটেছে। সেই সঙ্গে বিমানবন্দর চত্বরে এলোপাথাড়ি গুলিবৃষ্টি ঘিরে মানুষের মধ্যে ছড়িয়ে পড়ে আতঙ্ক ও তুমুল উত্তেজনা।

একটি সংবাদসংস্থার প্রতিবেদন অনুযায়ী, কাবুলের জোড়া বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬০ জনে। তালেবানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদকে উদ্ধৃত করে জানিয়েছে, কমপক্ষে ৬০ জনের মতো মৃত্যু হয়েছে। এছাড়া কমপক্ষে আরও ১৪০ জন আহত হয়েছেন। তাদের মধ্যে ১২ জন আমেরিকান সেনা ও বেশ কয়েকজন তালেবান সেনাও রয়েছে। িএ ঘটনায় বিশ্ব নেতারা তীব্র নিন্দা জানিয়েছেন। খবর বিবিসি, সিএনএন, রয়টার্স ও গার্ডিয়ানের।

এরই মধ্যে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট- আইএস এ হামলা চালিয়েছে বলে দাবি করেছে। পশ্চিমা দেশগুলো আগে থেকেই ওই বিমানবন্দরে হামলার আশঙ্কা করে আসছিল। ইসলামিক স্টেট (আইএস) হামলা চালাতে পারে বলে জানানো হয়েছিল।

ইসরায়েরের নব নির্বাচিত প্রধানমন্ত্রী নাফতালি ব্যানেটের সঙ্গে প্রথম বৈঠক ছিলো যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন দুজনের প্রথম ভার্চুয়াল বৈঠকের আগ মুহূর্তে এ হামলার ঘটনা ঘটলো। এ বৈঠক মুহূর্তেই বাতিল করতে বাধ্য হন মার্কিন প্রেসিডেন্ট। এ ঘটনার পাল্টা ব্যবস্থা নেওয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র।

তালেবানের সঙ্গে ২০২০ সালের ফেব্রুয়ারিতে বিদেশি সেনা প্রত্যাহারে যুক্তরাষ্ট্রের চুক্তির পর আফগানিস্তানে এই প্রথম মার্কিন সেনা নিহত হওয়ার ঘটনা ঘটল।

Check Also

কুয়েতের নতুন প্রধানমন্ত্রী শেখ সাবাহ খালেদ

শেরপুর ডেস্কঃ শেখ সাবাহ খালেদ আল-হামাদ আল-সাবাহকে কুয়েতের নতুন প্রধানমন্ত্রী হিসেবে মঙ্গলবার নিয়োগ দেয়া হয়েছে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three × 1 =

Contact Us