Home / বগুড়ার খবর / ধুনট / ধুনটে যমুনা নদীর স্পারে ভয়াবহ ভাঙন

ধুনটে যমুনা নদীর স্পারে ভয়াবহ ভাঙন

শেরপুর ডেস্কঃ বগুড়া জেলার ধুনট উপজেলার ভান্ডারবাড়ী ইউনিয়নের বানিয়াজান‌ে যমুনা নদীর বাঁধ রক্ষায় নি‌র্মিত স্পারে ভয়াবহ ভাঙন।

সোমবার (৯ আগষ্ট) রাত ১০ টার দিকে নদীগর্ভে বিলীন হয়ে যায় এই স্পারের ৩০ মিটার অংশ। যার ফলে এলাকায় নতুন করে ভাঙ্গন আতংক দেখা দিয়েছে। এর আ‌গে বৃহস্পতিবার (৫ আগস্ট) নদীগর্ভে বিলীন হয়ে যায় এই স্পারের ২০ মিটার অংশ।

পানি উন্নয়ন বোর্ডের তথ্যমতে বন্যা নিয়ন্ত্রণ বাঁধের ভাঙন ঠেকাতে ২০০৩ সালে নির্মাণ করা হয় এই স্পারটি। ১১ কোটি টাকা ব্যয়ে নির্মিত ১২০০ মিটার দৈর্ঘ্য এই স্পার। যমুনা নদীর বুকে ডুবু চর জেগে ওঠায় পানির প্রবল স্রোত আঘাত করছে স্পারে। আর একারনেই স্পারের মাটির অংশে দেখা দিয়েছে ভাঙন। স্পারটি রক্ষা করতে না পারলে বাঁধসহ ভাঙনের ঝুঁকিতে পড়বে এলাকার বেশ কয়েকটি গ্রাম। তাই স্পারটি মেরামতের দাবি করেছেন এলাকাবাসী।

বানিয়াজান গ্রা‌মের নজরুল ইসলাম ব‌লেন, সোমবার রা‌তে স্পারটি কিছু অংশ ধ‌সে যায়। এ‌তে এলাকার মানুষের মাঝে আতংক বিরাজ করছে। এই স্পারের ভাঙন অবহত থাক‌লে যমুনার বাঁধ ঝুঁ‌কি‌তে থাক‌বে। স্পার‌টি থাকায় ভাটি অঞ্চলে গ্রাম ও আবাদী জমি রক্ষা পেয়েছে। তাই স্পারটির ভাঙন রোধে দ্রুত সংস্কার কাজ করা প্রয়োজন।

বগুড়া পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী হুমায়ন ক‌বির বলেন, স্পারে ভাঙনের খবর পেয়ে স্পারটি পরিদর্শন করেছি। স্পারের কিছু অংশ্য নদীতে ধসে গেছে। সেখানে দ্রুত মেরামত কাজ শুরুর উদ্যোগ নেওয়া হয়েছে।

Check Also

ধুনটে ধর্ষণ মামলার যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার

এম,এ রাশেদঃ বগুড়ার ধুনট ধর্ষণ মামলা যাবজ্জীবন সাজাপ্রাপ্ত পলাতক আসামি দুলু প্রাং (৪০)কে গ্রেফতার করেছে …

Leave a Reply

Your email address will not be published.

ten − ten =

Contact Us