Home / দেশের খবর / করোনার চেয়েও প্রাণঘাতী হতে পারে ‘এএমআর’

করোনার চেয়েও প্রাণঘাতী হতে পারে ‘এএমআর’

শেরপুর ডেস্ক: ভবিষ্যতে অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিট্যান্স কোভিড-১৯ এর চেয়েও বেশি প্রাণঘাতী মহামারীর কারণ হতে পারে বলে সর্তক করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সঙ্গে তিনি অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিট্যান্স (এএমআর) বিরুদ্ধে লড়াই এবং ভবিষ্যতের মহামারী প্রতিরোধে ৫টি পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান।

বৃহস্পতিবার (২৯ এপ্রিল) রাতে ‘হাই লেভেল ইন্টারেকটিভ ডায়লগ অন অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিসট্যান্স (এএমআর)’ শীর্ষক অনুষ্ঠানে ভিডিও বার্তায় এ আহ্বান জানান প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, গোটা বিশ্ব এখন ধ্বংসাত্মক কোভিড-১৯ মহামারী প্রত্যক্ষ করছে। অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিট্যান্স ভবিষ্যতে আরও বেশি প্রাণঘাতী মহামারীর কারণ হতে পারে।

তিনি বলেন, এই বিপদ (অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিসট্যান্স) সময় মতো সামলাতে না পারলে পরিণামে মানব জীবন, প্রাণী এবং গাছপালার ব্যাপক ক্ষতি হবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমান অনুযায়ী ২০৫০ সাল নাগাদ অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিসট্যান্সের কারণে প্রতি বছর ১ কোটি মানুষ মারা যাবে এবং অর্থনৈতিক ক্ষতি হবে ট্রিলিয়ন ট্রিলিয়ন ডলার যা খাদ্য নিরাপত্তা, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন ও সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষার পথে বাধা হয়ে দাড়াবে।

ভবিষ্যতের মহামারী প্রতিরোধে অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিসট্যান্সের চ্যালেঞ্জ মোকাবেলা জরুরি উল্লেখ করে শেখ হাসিনা বলেন, আমাদের এএমআর বিষয়ে ২০১৫ সালের গ্লোবাল এ্যাকশন প্ল্যান, ২০১৬ সালের ইউএন পলিটিক্যাল ডিক্লিয়ারেশন এবং এএমআর এর সমস্যা মোকাবেলার জন্য জাতীয় কর্মপরিকল্পনা বাস্তবায়ন করতে হবে।

অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিসট্যান্স (এএমআর) এর গ্লোবাল লিডার্স গ্রুপের সহ সভাপতি হিসেবে এএমআর-এর বিরুদ্ধে লড়াইয়ে সকল স্টেকহোল্ডারদের সাথে কাজ করতে নিজের আগ্রহের কথা জানান প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা তার প্রথম প্রস্তাবনায় স্বল্প ও মধ্যম আয়ের দেশগুলোতে বিশেষ মনোযোগ দিয়ে আঞ্চলিক ও বৈশ্বিক উভয় স্তরে এএমআর বিষয়ে সমন্বিত বহু-বিভাগীয় এবং সম্মিলিত কর্ম পরিকল্পনা গ্রহণের আহ্বান জানান।

দ্বিতীয় প্রস্তাবে অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিনট্যান্স প্রতিরোধে করতে ভাল উৎপাদন, পরীক্ষাগার অনুশীলন এবং নজরদারি কাঠামোর কথা বলেন শেখ হাসিনা।

তৃতীয় প্রস্তাবে প্রধানমন্ত্রী সবার জন্য সাশ্রয়ী এবং কার্যকর অ্যান্টিবায়োটিক্স সরবরাহ নিশ্চিত করতে বলেন। এক্ষেত্রে প্রয়োজনে মালিকানা শেয়ার এবং প্রযুক্তি হস্তান্তর করার কথা বলেন।

Check Also

দেশের উন্নয়ন আওয়ামী লীগের জন্য: প্রধানমন্ত্রী

শেরপুর ডেস্কঃ আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মানুষের কষ্ট দুঃখ আওয়ামী লীগ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three × 4 =

Contact Us