Home / জেনে রাখা ভালো / ভাইরাসরোধী পোশাকে সম্ভাবনার হাতছানি

ভাইরাসরোধী পোশাকে সম্ভাবনার হাতছানি

ডেস্ক রিপোর্ট: বৈশ্বিক মহামারি মোকাবেলায় যুগান্তকারী এক সমাধান নিয়ে এসেছে বাংলাদেশ, তৈরি করেছে করোনা ভাইরাস প্রতিরোধক এক বিশেষ কাপড়। শুধু করোনা ভাইরাস নয়, যেকোনো ভাইরাস ওই কাপড়ে লাগলে মাত্র ১২০ সেকেন্ডের মধ্যে ৯৯.৯ শতাংশ ধ্বংস হয়ে যাবে।

বৃহস্পতিবার সংবাদ সম্মেলনের মাধ্যমে করোনাভাইরাস প্রতিরোধক কাপড় উদ্ভাবনে নিজেদের ওই সাফল্যের কথা জানায় দেশের বস্ত্র খাতের অন্যতম প্রতিষ্ঠান জাবের অ্যান্ড জুবায়ের। রাজধানীর গুলশানে আয়োজিত সংবাদ সম্মেলনে অংশ নিয়ে ওই কাপড় ও এর রপ্তানি বাজার সম্পর্কে আরো অনেক তথ্য জানান প্রতিষ্ঠানটির প্রধান ব্যবসা উন্নয়ন ও বিপণন বিভাগের প্রধান কর্মকর্তা রশিদ আশরাফ খান জ্যেষ্ঠ ব্র্যান্ড ম্যানেজার অনল রায়হান।

ব্র্যান্ড ম্যানেজার রায়হান বলেন, ‘সারা বিশ্ব যখন প্রতিষেধক আবিষ্কার করতে গিয়ে হিমশিম খাচ্ছে, ঠিক সেই সময় তৃতীয় বিশ্বের একটি দেশ বাংলাদেশ করোনাভাইরাস প্রতিরোধক কাপড় তৈরি করে তাক লাগিয়ে দিয়েছে।’ মহামারির বিরুদ্ধে লড়াইয়ে শামিল হওয়ার তাগিদ থেকেই দুই মাস ধরে নানা গবেষণা করে ভাইরাস প্রতিরোধক কাপড় তৈরির কথা জাবের অ্যান্ড জুবায়ের কর্তৃপক্ষের মাথায় আসে। সুইজারল্যান্ডভিত্তিক দুটি প্রতিষ্ঠানের কারিগরি সহায়তায় বাস্তবায়ন করা হয় ভাইরাসরোধী কাপড় তৈরির সেই পরিকল্পনা।

প্রতিষ্ঠানের ওই ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, তাঁদের তৈরি এ কাপড় করোনাভাইরাসসহ যেকোনো ভাইরাস প্রতিরোধ করতে পারে। এই কাপড় তৈরিতে ব্যবহার করা হয়েছে বিশেষ রাসায়নিক পদার্থ। ফলে ওই কাপড়ে কোনো ভাইরাসই টিকতে পারবে না। যদি কোনোভাবে ভাইরাস কাপড়ে লাগে, মাত্র ১২০ সেকেন্ডে ওই কাপড় ৯৯.৯ শতাংশ ভাইরাসমুক্ত হবে। মহামারির কারণে থমকে যাওয়া দেশের পোশাক খাত নতুন ধরনের এ কাপড় তৈরি ও রপ্তানির মাধ্যমে বিশ্ববাজারে আবার ঘুরে দাঁড়াবে বলে ভীষণ আশাবাদী জাবের অ্যান্ড জুবায়ের কর্তৃপক্ষ।

সুত্র: কালের কন্ঠ

Check Also

ঘরে বসে ঈদের আনন্দ করুন: প্রধানমন্ত্রী

ডেস্ক রিপোর্ট: করোনা মহামারির এ সময়ে ঘরে বসে পরিবারের সদস্যেদর সঙ্গে ঈদের আনন্দ উপভোগ করার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

thirteen + eighteen =