Home / দেশের খবর / কি থাকছে এবারের বাজেটে?

কি থাকছে এবারের বাজেটে?

নিউজ ডেস্কঃ কেউ বলছেন, নতুন অর্থবছর, নতুন অর্থমন্ত্রী, জঞ্জাল কিন্তু পুরনো। এটা মোকাবিলা করা তার জন্য বড় চ্যালেঞ্জ। সেই লক্ষ্যে তিনি কিছু পদক্ষেপের ইতিবাচক ‘মুডে’ আছেন এমনটি বোঝা যায় তার বাজেট বক্তৃতার শিরোনামে। ‘সমৃদ্ধ আগামীর পথযাত্রায় বাংলাদেশ : সময় এখন আমাদের, সময় এখন বাংলাদেশের’ এই স্লোগানকে সামনে রেখেই তিনি এগুচ্ছেন। যদিও তিনি শারীরিকভাবে কিছুটা অসুস্থ, তবু বলছেন তার বাজেট হবে স্মার্ট বাজেট। সঙ্গতকারণেই কৌতূহলীদের প্রশ্ন কী থাকছে স্মার্ট বাজেটে? যা আজ বৃহস্পতিবার জাতীয় সংসদে উপস্থাপন করা হবে।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল নিজেও একজন ব্যবসায়ী, শিল্পোদ্যোক্তা। এখন তিনি নীতিনির্ধারকের আসনে। দুইয়ের মধ্যে সামঞ্জস্য রেখে শিল্প-বাণিজ্যবান্ধব একটি বাজেটই তার কাছে প্রত্যাশা। উদ্যোক্তার কষ্ট তিনি বোঝেন। উন্নয়ন ব্যয় মেটাতে আয়ও করতে হবে। বসাতে হবে কর। সেই কর কতটা জনবান্ধব, নাকি গোষ্ঠীবান্ধব হবে সেটিও জানা যাবে আজকের বাজেট বক্তৃতায়।

ইতোমধ্যে অর্থমন্ত্রী বলেছেন, নতুন করে করারোপ হবে না। বাড়বে না করের হার। তাহলে প্রশ্ন- বাড়তি ব্যয় মেটাবেন কীভাবে? এক্ষেত্রে তিনি কি ‘এসআরও’ জারি করবেন? ব্যাংক ও সঞ্চয়পত্র থেকে ঋণ নেওয়ার ঘোষণা দেবেন। কিছুটা অনুদান নেওয়ার আশাও থাকবে। অনুদান নিয়ে অনিশ্চয়তা থাকলেও ব্যাংক থেকে ঋণ নেওয়া তার ইচ্ছের ওপর নির্ভরশীল। তাতে সমস্যা সরকার যদি ব্যাংক থেকে ঋণ নেয়, বেসরকারি খাতে তখন পর্যাপ্ত ঋণ জোগান অনিশ্চিত হয়ে পড়ে। যা বেসরকারি বিনিয়োগ তথা শিল্প-বাণিজ্যের প্রবৃদ্ধিকে বাধাগ্রস্ত করে। সরকার ঋণ নিয়ে উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করলে তা মূল্যস্ফীতিকে উসকে দেয়।

Check Also

প্রধানমন্ত্রী অনুমতি দিলেই লকডাউন কার্যকর

শেরপুর নিউজ২৪ ডটনেট: করোসাভাইরাসের (কোভিড-১৯) বিস্তার রোধে আপাতত এক সপ্তাহের জন্য লকডাউন দিতে যাচ্ছে সরকার। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 × four =

Contact Us