Home / বগুড়ার খবর / ধুনট / ধুনটে ভূমি রক্ষা সংগ্রাম কমিটির উদ্যোগে স্মারকলিপি প্রদান

ধুনটে ভূমি রক্ষা সংগ্রাম কমিটির উদ্যোগে স্মারকলিপি প্রদান

২ মে বেলা ১১টায় ভূমি রক্ষা সংগ্রাম পরিষদের উদ্যোগে বগুড়ার শেরপুর ধুনট উপজেলার  সাবেক সেটেলমেন্ট অফিসার আরিফুর রহমান ও এসও মনতাজ আলীর দৃষ্টান্তমূলক শাস্তি, অবিলম্বে সকল জমির ভূয়ারেকর্ড সংশোধন করা, ক্ষতিগ্রস্ত কৃষকদের ক্ষতিপূরণ দেওয়া ও হয়রানী বন্ধ করা এবং সকল ক্ষেত্রে ন্যায় বিচার নিশ্চিত করার দাবীতে ধুনট উপজেলার নির্বাহী কর্মকর্তার মাধ্যমে ভূমি মন্ত্রীর নিকট স্বারক লিপি প্রদান করা হয়

স্বারক লিপি প্রদানের পূর্বে ভূমি রক্ষা সংগ্রাম পরিষদের উপদেষ্ঠা ও বাসদ (মার্কসবাদী) নেতা রঞ্জন কুমার দে’র সভাপতিত্বে স্থানীয় শহীদ মিনারে এক সমাবেশ অনুষ্ঠিত হয়। সভায় সংহতি জানিয়ে বক্তব্য রাখেন বাংলাদেশ কৃষক ও ক্ষেতমজুর সমিতির কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক অধ্যাপক আব্দুস সাত্তার, সমাজতান্ত্রিক ক্ষেতমজুর ও কৃষক ফ্রন্টের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক আহসানুল হাবীব সাইদ, বাংলাদেশ ক্ষেতমজুর ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির সদস্য আকবর হোসেন, বাংলাদেশ কৃষক সমিতির সদস্য ইসমাইল হোসেন, সমাজতান্ত্রিক ক্ষেতমজুর ও কৃষক ফ্রন্টের কেন্দ্রীয় কমিটির সদস্য জয়নাল আবেদীন মুকুল,
বাংলাদেশ ক্ষেতমজুর সমিতির কেন্দ্রীয় কমিটির সদস্য সাহা সন্তোষ, বাংলাদেশ কৃষক ফোরামের কেন্দ্রীয় কমিটির সদস্য লিয়াকত আলী, ভূমি রক্ষা সংগ্রাম পরিষদের উপদেষ্টা আমিনুল ইসলাম। সভা পরিচালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক সাইদুর রহমান।

বক্তাগণ বলেন, ইউনিয়ন ভূমি অফিস, সাব-রেজিস্ট্রি অফিস, এসি (ল্যান্ড) অফিস, সেটেলমেন্ট অফিসসহ সরকারি অফিস সমূহে সীমাহীন দুর্নীতি কৃষকদের জীবনকে সংকটাপন্ন করেছে। বগুড়া জেলার ধুনট-শেরপুর উপজেলার এ সকল অফিসও তার ব্যাতিক্রম নয়। তৎকালীন ধুনট-শেরপুর উপজেলার দায়িত্ব প্রাপ্ত সহকারি সেটেলমেন্ট অফিসার আরিফুর রহমান ও এসও মনতাজ আলীর দুর্নীতি ও অনিয়মের কারণে হাজার হাজার কৃষক ভূমি আইনের ন্যায় বিচার থেকে বঞ্চিত হয়ে বছরের পর বছর হয়রানির শিকার হচ্ছে। এই দুর্নীতিবাজ চক্র অফিসে বসেই একজনের জমির রেকর্ড অন্য জনের নামে করে দিচ্ছে। এমনও ঘটনা ঘটেছে যাকে বাদী দেখিয়ে জমি নতুন করে রেকর্ড করা হয়েছে সে নিজেও ঘটনা সম্পর্কে কিছুই জানে না। এই দুর্নীতিপরায়ন কর্মকর্তাগণ ২০০৯ সালের মৃত ব্যাক্তিকেও ২০১৬ সালের একটি মামলার বাদী দেখিয়ে তার নামে জমি রেকর্ড করিয়েছে। পরবর্তিতে তা সংশোধনের নামে টাকা দাবী করছে। এ ভাবে কোটি কোটি টাকা হাতিয়ে নিয়ে কৃষকদেরকে সর্বস্বান্ত করছে। ক্ষতিগ্রস্ত জমির মালিকেরা এর প্রতিকারের জন্য জেলা, উপজেলার সেটেলমেন্ট অফিসার ও ভূমি জরিপ ও রেকর্ড অধিদপ্তরের মহাপরিচালক বরাবর লিখিত অভিযোগ দায়ের করেছেন এবং ভূমি আইনের নিয়ম অনুযায়ি সমস্ত কাগজ দিয়েছেন, আইন অনুযায়ী স্বাক্ষ্য প্রমাণ দিয়েছেন, বগুড়া জেলা প্রশাসকের নিকট স্মারক লিপি প্রদান করেছেন। সর্বশেষ গত ৭ এপ্রিল শত শত মানুষ মিছিল নিয়ে সেটেলমেন্ট অফিস ঘেরাও করেছেন। কিন্তু তার পরেও এই সব দুর্নীতিবাজদের বিরুদ্ধে কোন ব্যবস্থা নেওয়া হচ্ছে না। সকল দুর্নীতিবাজরা আজ জোট বেধেছে কৃষকদের সর্বস্বান্ত করার জন্য। এদেরকে মোকাবেলা করার জন্য সাধারণ মানুষের জোট বাধা ছাড়া আর কোন উপায় নেই। এই অন্যায়ের বিরুদ্ধে আজকে এখানে শত মত মানুষ সমবেত ভূমি মন্ত্রীর নিকট দাবী জানাচ্ছে। তাদের গণদাবী উপেক্ষা করে কোন সরকার নিজেকে গণতান্ত্রিক দাবী করতে পারে না।

তাই বক্তাগণ অবিলম্বে সকল ভূয়া রেকর্ড সংশোধন করে দুর্নীতিবাজ কর্মকর্তাদের দৃষ্টান্তমূলক শাস্তি প্রদানের জন্য ভূমি মন্ত্রণালয়ের কার্যকর পদক্ষেপের দাবী জানান। পাশাপাশি সকল প্রকার দুর্নীতি ও লুটপাটের বিরুদ্ধে চলমান আন্দোলনে যুক্ত হওয়ার জন্য জনগণের প্রতি আহবান জানান। (খবর বিজ্ঞপ্তি)

Check Also

ধুনটে বজ্রপাতে শিশুর মৃত্যু

শেরপুরনিউজ২৪ডটনেটঃ বগুড়ার ধুনটে বৃষ্টির মাঝে আম কুড়াতে গিয়ে আদিল হোসেন (৮) নামের এক শিশুর বজ্রপাতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

17 + 17 =

Contact Us