Home / দেশের খবর / ইসিতে প্রথম নারী কমিশনার কবিতা খানম

ইসিতে প্রথম নারী কমিশনার কবিতা খানম

EC-Kobitaসাবেক সচিব কে. এম. নুরুল হুদাকে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) করে পাঁচ সদস্যের যে নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠন করা হয়েছে তাতে প্রথমবারের মতো স্থান পেয়েছেন একজন নারী।

অবসরপ্রাপ্ত জেলা ও দায়রা জজ (রাজশাহী) বেগম কবিতা খানম যে ইসিতে রয়েছেন সেই নতুন ইসির অধীনেই একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে।

রাজনৈতিক দলগুলোর প্রস্তাব থেকে এবং বিশিষ্টজনের দেওয়া পরামর্শ মেনেই নতুন নির্বাচন কমিশন গঠন করা হয়। সোমবার রাতে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ-সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

এ পর্যন্ত নির্বাচন কমিশনে ১১ জন প্রধান নির্বাচন কমিশনার ও ২৩ জন নির্বাচন কমিশনার দায়িত্ব পালন করলেও তাদের মধ্যে কেউ নারী ছিলেন না।

৩১ বছর দেশের বিভিন্ন জায়গায় বিচারকের দায়িত্ব পালন করেছেন নতুন ইসি কবিতা খানম। সর্বশেষ তিনি রাজশাহীর জেলা ও দায়রা জজ হিসেবে দায়িত্ব পালন করেন।

কবিতা খানমের বাড়ি নওগাঁয়। তার বিচারক স্বামী ২০১১ সালে মারা যান। ২০১৩ সালে কবিতা খানম অবসরে যান।

সংবিধান ও আইনের আলোকে যথাযথভাবে দায়িত্ব পালন করবেন বলে প্রতিক্রিয়ায় সাংবাদিকের জানিয়েছেন প্রথম নারী নির্বাচন কমিশনার কবিতা খানম।

Check Also

সারা দেশে বিজিবি মোতায়েন

শেরপুরডেস্কঃ দুর্গাপূজায় নিরাপত্তা রক্ষার্থে সারা দেশের বিভিন্ন জেলায় বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদস্যদের মোতায়েন করা …

Contact Us