Home / দেশের খবর / মাসব্যাপী ‘অমর একুশে গ্রন্থমেলা’ শুরু আজ

মাসব্যাপী ‘অমর একুশে গ্রন্থমেলা’ শুরু আজ

base_1485888057-1মাসব্যাপী ‘অমর একুশে গ্রন্থমেলা’ শুরু হচ্ছে আজ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বেলা ৩টায় বাংলা একাডেমি চত্বরে এ মেলার উদ্বোধন করবেন। একই সময় চার দিনব্যাপী আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন ২০১৭-এরও উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। পাশাপাশি প্রদান করবেন বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ২০১৬।
এবারের উদ্বোধনী অনুষ্ঠানে সম্মানিত বিদেশী অতিথি থাকবেন চীনের বিশিষ্ট গবেষক ও রবীন্দ্র অনুবাদক ডং ইউ চেন, অস্ট্রিয়ার মেনফ্রেড কোবো, পুয়ের্তোরিকোর লুস মারিয়া লোপেজ ও ভারতের চিন্ময় গুহ। ডং ইউ চেন বাংলায় তার বক্তৃতা দেবেন।
মেলা আয়োজকরা জানিয়েছেন, বাংলা একাডেমির মূল চত্বর ও একাডেমি-সংলগ্ন সোহরাওয়ার্দী উদ্যানের প্রায় চার লাখ বর্গফুট জায়গাজুড়ে মেলার আয়োজন করা হয়েছে। একাডেমি চত্বরে ৮০টি প্রতিষ্ঠানকে ১১৪টি ও সোহরাওয়ার্দী উদ্যানে ৩২৯টি প্রতিষ্ঠানকে ৫৪৯টি ইউনিটসহ মোট ৪০৯টি প্রতিষ্ঠানকে ৬৬৩টি ইউনিট বরাদ্দ দেয়া হয়েছে।
মেলায় বাংলা একাডেমি প্রকাশিত বই ৩০ শতাংশ ও অন্যান্য প্রকাশনা প্রতিষ্ঠানের বই ২৫ শতাংশ কমিশনে বিক্রি হবে। ক্ষুদ্র প্রকাশনা সংস্থা ও ব্যক্তি উদ্যোগে যারা বই প্রকাশ করছেন, তাদেরও বই বিক্রি ও প্রদর্শনের ব্যবস্থা থাকবে জাতীয় গ্রন্থকেন্দ্রের স্টলে।
মেলার নিরাপত্তায় পুলিশের পাশাপাশি র্যাব, আনসার, বিজিবি ও গোয়েন্দা সংস্থার কর্মীরা থাকবেন। নিরাপত্তার জন্য মেলা এলাকাজুড়ে থাকবে আড়াইশ ক্লোজড সার্কিট ক্যামেরা।
২৮ ফেব্রুয়ারি পর্যন্ত ছুটির দিন ছাড়া প্রতিদিন বেলা ৩টায় ক্রেতা-দর্শনার্থীদের জন্য মেলা প্রাঙ্গণ উন্মুক্ত করে দেয়া হবে। চলবে রাত সাড়ে ৮টা পর্যন্ত। তবে ছুটির দিনে বেলা ১১টায় মেলায় প্রবেশের সুযোগ পাবেন ক্রেতা-দর্শনার্থীরা। খোলা থাকবে রাত ৮টা পর্যন্ত। আর একুশে ফেব্রুয়ারি সকাল ৮টায় শুরু হয়ে মেলা চলবে রাত সাড়ে ৮টা পর্যন্ত।

Check Also

উন্নয়ন বাধাগ্রস্ত করতে একটি মহল সক্রিয়: প্রধানমন্ত্রী

শেরপুর ডেস্কঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশের ভাবমূর্তি নষ্ট করলে একটি গোষ্ঠীর কদর বাড়ে। অনেকেই …

Contact Us