Home / বগুড়ার খবর / ধুনট / ধুনটে বাঙ্গালী নদীর ভাঙ্গনের কবলে ৮টি গ্রাম: রক্ষার দাবি গ্রামবাসীর

ধুনটে বাঙ্গালী নদীর ভাঙ্গনের কবলে ৮টি গ্রাম: রক্ষার দাবি গ্রামবাসীর

dhunat-001ইমরান হোসেন ইমন, ধুনট (বগুড়া) থেকে: বগুড়ার ধুনটে বাঙ্গালী নদীর ভাঙ্গনের কবলে পড়েছে ঈদগাঁহ মাঠ সহ ৮টি গ্রাম। তাই গ্রামগুলো রক্ষা করতে স্থানীয় সংসদ সদস্য ও পানি উন্নয়ন বোর্ডের কাছে লিখিত দাবি জানিয়ে গ্রামবাসী।
জানাগেছে, উপজেলার এলাঙ্গী ইউনিয়নের বিলচাপড়ী, হাসাপোটল, রাঙ্গামাটি, বিলনোতর, শৈলমারী, তারাকান্দি, চালারভিটা ও নবিনগর গ্রামের পাশ দিয়ে বয়ে গেছে বাঙ্গালী নদী। যুগ যুগ ধরে ওই সকল গ্রামের সংখ্য বাড়ীঘর ও আবাদী জমি বাঙ্গালী নদীর গর্ভে বিলীন হয়ে গেছে। নিঃস্ব হয়েছে অনেক পরিবার। কিন্তু তারপরও নদী ভাঙ্গনের সাথে যুদ্ধ করে টিকে থাকতে হচ্ছে গ্রামবাসীর। এছাড়া এলাঙ্গীসহ আশপাশের গ্রামবাসীর ঈদের নামাজ আদায়ের একমাত্র রাঙ্গামাটি ঈদগাহ্ মাঠটিও নদী ভাঙ্গনের কবলে পড়েছে। তাই গ্রামবাসী বাঙ্গালী নদীর ভাঙ্গনের হাত থেকে ঈদগাহ্ মাঠ সহ ৮টি গ্রাম রক্ষা করতে স্থানীয় সংসদ সদস্য ও পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষের কাছে লিখিত দাবি জানিয়েছেন।
রাঙ্গামাটি গ্রামের বাসিন্দা আব্দুল মান্নান, আমিনুল ইসলাম ও শহিদার তালুকদার জানান, যুগ যুগ ধরে বাঙ্গালী নদীর ভাঙ্গনের কবলে পড়ে অনেকে ঘরবাড়ী ও জমিজমা হারিয়ে নিঃস্ব হয়েছে। এছাড়া একমাত্র ঈদগাহ্ মাঠটিও নদী গর্ভে বিলীন হয়ে যাচ্ছে। নদী ভাঙ্গন ঠেকাতে না পারলে আমাদের অবশিষ্ট জমিও নদী গর্ভে বিলীন হয়ে যাবে।
এলাঙ্গী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এমএ তারেক হেলাল বলেন, বাঙ্গালী নদীর ভাঙ্গনের কবলে পড়ে ৮টি গ্রামের মানুষের ঘরবাড়ী ও আবাদী জমি নদী গর্ভে বিলীন হয়ে যাচ্ছে। তাই গ্রামগুলো রক্ষা করতে হলে বাঙ্গালী নদীর তীর সংরক্ষন করা প্রয়োজন। তাই গ্রামবাসী নদী ভাঙ্গন ঠেকাতে সংসদ সদস্য ও পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষের কাছে লিখিত দাবি জানিয়েছে।
এবিষয়ে বগুড়া-৫ আসনের সংসদ সদস্য হাবিবর রহমান বলেন, এলাকাবাসী বিষয়টি জানানোর পর পানি উন্নয়ন বোর্ডের কর্তৃপক্ষকে নদী ভাঙ্গন ঠেকাতে পদক্ষেপ নিতে বলা হয়েছে। তারা অতিদ্রুত কাজ শুরু করবেন।

Check Also

ধুনটে পুকুর থেকে বৃদ্ধের ভাসমান লাশ উদ্ধার

শেরপুর ডেস্কঃ বগুড়ার ধুনট উপজেলায় নিখোঁজের ৭২ঘন্টা পর মোনছের আলী সরকার নামের ৭৫ বছর বয়সী …

Contact Us